www.agrovisionbd24.com
শিরোনাম:

ডেইরি খামার পরিষ্কারে স্বয়ংক্রিয় যন্ত্র উদ্ভাবন

 এস এ    [ ২৫ ডিসেম্বর ২০১৯, বুধবার, ১০:৫১   কৃষি গবেষণা বিভাগ]



বাংলাদেশে দ্রুত ডেইরি খামার সম্প্রসারিত হলেও প্রচলিত খামার ব্যবস্থাপণায় অনেকেই লোকসানের সম্মুখীন হচ্ছেন। আর ডেইরি খামারে লোকসানের অন্যতম কারণ হলো খামারে শ্রমিক স্বল্পতা। এ কারণে খামারের দৈনন্দিন কার্যাবলি সম্পাদন করা কঠিন হয়ে উঠছে। একমাত্র যান্ত্রিকীকণের মাধ্যমেই এই সমস্যার পরিত্রাণ সম্ভব। সম্প্রীতি ডেইরি খামারের বর্জ্য অপসারণের জন্য বাংলাদেশে ব্যবহার উপযোগী স্বয়ংক্রিয় যন্ত্র উদ্ভাবন করেছেন পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার ভেটেরিনারি সার্জন ডাঃ মো. আজমল হুদা তপন।

উদ্ভাবক জানান, যন্ত্রটির নাম দেয়া হয়েছে ‘অটোমেটিক ফার্ম ক্লিনিং স্ক্রাপার’। একটি ইলেক্ট্রনিক যন্ত্র যা স্ক্রাপারের সাহায্যে গরুর দাঁড়ানো অবস্থায় স্বয়ংক্রিয়ভাবে ডেইরি খামারের গরুর খামারের বর্জ্য পরিষ্কার করবে এবং ড্রেনের মাধ্যমে বর্জ্য নির্দিষ্ট স্থানে জমা করবে। যন্ত্রটিকে সঠিকভাবে সংরক্ষণ করলে এটি দীর্ঘদিন ব্যবহার উপযোগী থাকবে।

তিনি আরোও জানান, যন্ত্রটি খামারে ব্যবহার করে দেখা গেছে এটি খুব স্বাভাবিকভাবেই কাজ করে এবং এতে খামারের গরুর কোন ধরণের সমস্যা হয়নি। খামারীকে প্রাথমিকভাবে প্রশিক্ষণ দিলে সহজেই এই যন্ত্রের কার্যাবলি বুঝিয়ে দেওয়া সম্ভব। সাধারণত আমাদের দেশে যে সব খামারে ১০-১২ টি গরু আছে, সেখানে এই যন্ত্রটি হতে পারে খামার যান্ত্রিকীকরণেই প্রাথমিক পদক্ষেপ।

খামারে ‘অটোমেটিক ফার্ম ক্লিনিং স্ক্রাপার’ ব্যবহারের অর্থনৈতিক সম্ভাব্যতার বিষয়ে উদ্ভাবক জানান, শ্রমিকের মাধ্যমে খামার পরিচালনা করলে ১০-১২ টি গরুর খামারে দশ বছরে প্রায় সাড়ে চার লক্ষ টাকা শুধু বর্জ্য অপসারণে শ্রমিকের মজুরি বাবদ প্রয়োজন হয়। স্বয়ংক্রিয় এই যন্ত্র ব্যবহারে মাত্র দেড় লক্ষ টাকায় এটি সম্ভব। প্রাথমিক ভাবে যন্ত্রটি প্রস্তুত করতে ষাট হাজার টাকা প্রয়োজন। যন্ত্রটি নিয়ে এখনো গবেষণা চলছে। সরকারি সহায়তা পেলে ভবিষ্যতে আরো উন্নত ও সাশ্রয়ী উপায়ে এটি তৈরি করা যাবে এবং সারাদেশের ডেইরি খামার যান্ত্রিকীকরণে এই যন্ত্র ভূমিকা রাখবে আশাবাদ ব্যক্ত করেন যন্ত্রটির উদ্ভাবক।

যন্ত্রটি কিভাবে কাজ করে, সেটা ভিডিওতে দেখুন এই লিংকে (http://bit.ly/370ktf)।




 এ বিভাগের আরও


 করোনার এক কিটে দুই নমুনা পরীক্ষাঃ বিএলআরআই'র সুসংবাদ


 ডেইরি খামার পরিষ্কারে স্বয়ংক্রিয় যন্ত্র উদ্ভাবন


 চেরি টমেটোর নতুন জাতের সফল অভিযোজন


 ন্যানো ফার্টিলাইজার ও ন্যানো ফিশ ফিড


 পাঙ্গাশ মাছের বিস্কুট-চানাচুর


 পোল্ট্রি শিল্পে এন্টিবায়োটিকের বিকল্প উদ্ভাবন


 সারাবছর চাষযোগ্য পেঁয়াজ 'বারি-৫'


 সৌরবিদ্যুৎ চালিত ইনকিউবেটর উদ্ভাবন, স্বল্প মূল্যে উৎপাদিত হবে অধিক বাচ্চা


 চা ও মাছের বর্জ্য থেকে মিলবে জ্বালানী ও সার


 প্রাণীর কৃত্রিম প্রজননের নতুন যন্ত্র উদ্ভাবন


 বিলুপ্তপ্রায় বঁইচি ফলের নতুন জাত উদ্ভাবন


 টেংরা মাছের কৃত্রিম প্রজনন ও পোনা উৎপাদনে সাফল্য


 ব্লাস্ট প্রতিরোধী ‘বাউ ধান-৩’ উদ্ভাবন


 গবাদি পশুর ব্রুসেলোসিস রোগের টিকা উদ্ভাবন


 ধানের শততম জাত উদ্ভাবন করেছে ‘ব্রি’





সম্পাদক ডাঃ মোঃ মোছাব্বির হোসেন
ঠিকানা: বাসা-১৪, রোড- ৭/১, ব্লক-এইচ, বনশ্রী, ঢাকা
মোবাইল: ০১৮২৫ ৪৭৯২৫৮
agrovisionbd24@gmail.com

© agroisionbd24.com 2019