www.agrovisionbd24.com
শিরোনাম:

হাঙ্গেরিতে স্কলারশিপে পড়তে পারবে ১০০ বাংলাদেশি শিক্ষার্থী

 এস এ    [ ২৬ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, ১১:০৭   এডু কর্ণার বিভাগ]



হাঙ্গেরিতে বিদেশি শিক্ষার্থীদের জন্য আছে স্টেপেন্ডিয়াম হাঙ্গারিকাম স্কলারশিপ। ২০১৩ সালে হাঙ্গেরিয়ান সরকার এই স্কলারশিপ চালু করে। এই স্কলারশিপ চালুর অন্যতম উদ্দেশ্য হাঙ্গেরিতে ব্যক্তিগত ও পেশাদার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বিদেশি শিক্ষার্থীদের যুক্ত করা। হাঙ্গেরীয় সংস্কৃতি ও ভাষা প্রচারে শিক্ষার্থীদের অবদান রাখা। তাই ইউরোপের এই দেশটি দিচ্ছে উচ্চশিক্ষার পর্যাপ্ত সুযোগ।

২০২০-২১ শিক্ষাবর্ষে প্রায় ৫ হাজার শিক্ষার্থী এই স্কলারশিপে আন্ডারগ্র্যাজুয়েট, গ্র্যাজুয়েট, ওয়ান টায়ার মাস্টার্স, ডক্টরাল হাঙ্গেরিতে পড়ার সুযোগ পাবে। তৃতীয়বারের মতো আন্ডারগ্র্যাজুয়েট, মাস্টার্স পর্যায়ে ৮০ জন এবং ডক্টরাল প্রোগ্রামে ২০ শিক্ষার্থীকে এই স্কলারশিপ দেয়া হবে।

কোনো শিক্ষার্থী যদি একই সঙ্গে আন্ডারগ্র্যাজুয়েট এবং মাস্টার্স প্রোগ্রামের স্কলারশিপ নিতে ইচ্ছুক তাহলে ওয়ান টায়ার মাস্টার্সের জন্য আবেদন করতে হবে। ওয়ান টায়ার প্রোগ্রামটি দেয়া হচ্ছে ফার্মেসি, জেনারেল মেডিসিন, ডেন্টিস্ট্রি, আর্কিটেকচার, ভেটেরিনারি সার্জারি, বনজ প্রকৌশল, আইন, আর্কিটেকচার বিষয়ের ক্ষেত্রে।

আবেদনের যোগ্যতা:
* বাংলাদেশের নাগরিক হওয়া আবশ্যক।
* নূন্যতম বয়স: ৩১ আগস্ট, ২০২০ তারিখ বয়স ১৮ (আঠারো) হতে হবে৷ অর্থাৎ প্রার্থীর জন্ম তারিখ ৩১ আগস্ট, ২০০২ বা তার পূর্বে হতে হবে। তবে নৃত্যকলা বিভাগে আবেদনের ক্ষেত্রে এই শর্ত প্রযোজ্য নয়।

স্কলারশিপের অধীনে সুযোগ সুবিধা সমূহ:
১) টিউশন ফি দিতে হবে না। সম্পূর্ন টিউশন ফ্রি সুবিধা দেয়া হবে।
২) মাসিক স্টাইপেন্ড সুবিধায় শিক্ষার্থীদের প্রতিমাসে ১৩০ ইউরো প্রদান করা হবে। যা বাংলাদেশি টাকায় প্রায় ১৩০০০ টাকা।
৩) ক্যাম্পাসের ডরমিটরিতে বিনামূল্যে থাকার ব্যবস্থা। উল্লেখ্য, ডরমিটরিতে না থাকতে চাইলে মাসে ১২০ ইউরো করে বাড়ি ভাড়া বাবদ দেয়া হবে। বাংলাদেশি টাকায় প্রায় ১২ হাজার টাকা।
৪) মেডিকেল ইনস্যুরেন্সের সুব্যবস্থা। যা প্রতিবছর মোট ১৯৫ ইউরো।

প্রয়োজনীয় ডকুমেন্ট:
১) সদ্য তোলা ছবি।
২) নূন্যতম এক পৃষ্ঠার মোটিভেশন লেটার ইংরেজি অথবা হাঙ্গেরিয়ান ভাষায়।
৩) ভাষাগত দক্ষতার সার্টিফিকেট। নূন্যতম যোগ্যতা বিশ্ববিদ্যালয় ভিত্তিক আলাদা হওয়ায় এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ভিজিট করা বাঞ্ছনীয়। (যদি না থাকে তাহলে ১ আগস্ট ২০২০ এর মধ্যে আপলোড করতে দেয়া হবে)।
৪) সব একাডেমিক সার্টিফিকেট এবং ট্রান্সক্রিপ্ট। (যদি না থাকে তাহলে ১ আগস্ট ২০২০ এর মধ্যে আপলোড করতে দেয়া হবে)
৫) মেডিকেল সার্টিফিকেট যা অবশ্যই ১৫ নভেম্বর,২০১৯ এর পরে ইস্যুকৃত হতে হবে। (যদি এখন না থাকে তাহলে ১ আগস্ট ২০২০ এর মধ্যে আপলোড করতে দেয়া হবে)
৬) পাসপোর্ট (যদি এখন না থাকে তাহলে জাতীয় পরিচয়পত্রের স্ক্যানকপি। তবে ১ আগস্ট ২০২০ এর মধ্যে অবশ্যই পাসপোর্ট আপলোড করতে হবে)
৭) চারুকলার প্রার্থীদের নিজস্ব শিল্পকর্মের তিনটি ছবি এবং সঙ্গীত বিভাগে আবেদনের ক্ষেত্রে গানের তিনটি রেকর্ড।
৮) পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট।
৯) ডক্টরাল প্রোগ্রামে আবেদনের জন্য আবেদনকারীদের উক্ত দেশের Host University এর Supervisor এর Statement of Acceptance আবেদনের সঙ্গে সংযুক্ত করতে হবে।

আবেদন করবেন যেভাবে:
বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের কাছে অনলাইন আবেদন করার পাশাপাশি হাঙ্গেরির সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনলাইন আবেদন করতে হবে। আবেদন ও যাবতীয় শিক্ষাগত যোগ্যতার সনদ, মার্কশিট, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটসহ অন্যান্য কাগজপত্রের হার্ডকপি শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়-এ জমা দিতে হবে।

হাঙ্গেরি কর্তৃপক্ষের কাছে অনলাইন আবেদন করার লিংক: https://apply.stipendiumhungaricum.hu/ বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অনলাইনে আবেদন করার লিংক: https://scholar.banbeis.gov.bd/hungary/ এই লিংকে এক পাতার আবেদন পূরণ করতে হবে। Photograph ছাড়া কোনো document এর হার্ড কপি attach করার সুযোগ নেই। যাবতীয় document এর কপি Hard-Copy
আবেদন জমা দেয়ার সময় attach করতে হবে। প্রার্থীকে Program Name এর Drop down List থেকে পছন্দ করার ক্ষেত্রে- Degree Programes সিলেক্ট করলে Bachelor Programes, Masters Programes, Doctoral Programes, One-tier Masters Programmes এবং Non-Degree Programmes সিলেক্ট করলে Preparatory Course in Hungarian Language, Specialisation Course প্রদর্শিত হবে। অতঃপর পছন্দ অনুযায়ী প্রয়োজনীয় Input দিতে হবে। এরপর নির্দেশিত সকল তথ্য নিয়মানুযায়ী প্রদান করতে হবে। রেজাল্টের পার্সেন্টেজ বের করার জন্য নিম্নলিখিত নিয়ম অনুসরণ করুন।

যদি আপনার জিপিএ ৫ স্কেলের হয় তবে মোট জিপিএ এর সঙ্গে ১৬ গুণ করুন। যেমন, আপনার জিপিএ যদি হয় ৪.৮ তাহলে আপনার পার্সেন্টেজ হবে ৪.৮*১৬=৭৬.৮। আর যদি আপনার জিপিএ ৪ স্কেলের হয়,তবে মোট জিপিএ এর সঙ্গে ২০ গুন করুন৷ যেমন ৩.৫*২০=৭০। সবশেষে submit button এ Click করার পর একটি ID ও একটি পাসওয়ার্ড আপনার ইমেইলে পাঠানো হবে। ইনবক্সে ইমেইলটি খুজে না পেলে আপনার স্প্যাম অথবা জাংক ফাইল চেক করুন। আপনার একাউন্টটি একটিভ হবে। এরপর উক্ত সাইটের Welcome page এর Menu থেকে Application Login এ ক্লিক করে Tracking Number ও password প্রদান করার পর আবেদন পত্রটি Edit Application ও Print Preview এর মাধ্যমে প্রয়োজনীয় Edit ও Print করা যাবে। শিক্ষা মন্ত্রণালয় Online আবেদন করার সময় ফরম পূরণ সম্পর্কিত সমস্যার জন্য scholarship@banbeis.gov.bd এই ঠিকানায় email করা যাবে। একাউন্টটি একটিভ হওয়ার পর ফর্মটি ডাউনলোড করুন ও প্রিন্ট করে রাখুন।

আবেদনপত্রের hard copy সচিবালয়ের ২নং গেইট সংলগ্ন অতিথি কক্ষ ০৯ নং কাউন্টারে সকাল ১০-১১টা এবং বিকেল ৩.৩০-৪.৩০টার মধ্যে জমা প্রদান করা যাবে।

খামের উপরে প্রেরক,
প্রাপক, ID/Tracking Number এবং Program-এর নাম উল্লেখ করতে হবে। শিক্ষা মন্ত্রণালয়ের Online লিংকটি ১৫ জানুয়ারি, ২০২০ বিকেল ৪.০০টা পর্যন্ত খোলা থাকবে। হার্ডকপি মন্ত্রণালয়ে জমা দেয়ার শেষ তারিখ ১৯ জানুয়ারি ২০২০, বিকেল ৪.০০টা।

উল্লেখ্য, প্রার্থী মনোনয়নের ক্ষেত্রে Language proficiency (English) এর ওপর গুরুত্ব দেয়া হবে। কোন প্রার্থী একাধিক প্রোগ্রামে আবেদন করলে তার আবেদন বাতিল বলে গণ্য হবে। অর্থাৎ আন্ডারপ্রাজুয়েট, মাস্টার্স, ডক্টরাল যে কোন একটি প্রোগ্রামের জন্য আবেদন করতে পারবে। এ ছাড়া,পূরণকৃত তথ্য ছক ও ক্যাটাগরি অনুযায়ী প্রযোজ্য সার্টিফিকেট/মার্কশিট ও অন্যান্য যাবতীয় ডকুমেন্টের হার্ডকপি এবং পুলিশ ক্লিয়ারেন্স সংগ্রহপূর্বক তার হার্ডকপি মন্ত্রণালয়ে জমা না দেওয়া হলে আবেদন বিবেচনা করা হবে না।

আরো বিস্তারিত তথ্যের জন্য https://bit.ly/2txFPlo লিংকটিতে ক্লিক করুন । এছাড়াও হাঙ্গেরির বিভিন্ন শহরের জীবনযাত্রার ব্যয় জানার জন্য ভিজিট করুন https://bit.ly/2ZetP3W




 এ বিভাগের আরও


 ৪১তম বিসিএসে রেকর্ডসংখ্যক প্রার্থী আবেদন


 নন ক্যাডার থেকে নিয়োগ পাচ্ছেন ৭৫০ চিকিৎসক


 হাঙ্গেরিতে স্কলারশিপে পড়তে পারবে ১০০ বাংলাদেশি শিক্ষার্থী


 ভেটেরিনারি শিক্ষার্থীদের জন্য ৫০০০ ডলারের বৃত্তি প্রোগ্রাম


 সিভাসুতে এম. এস এবং এম পি এইচ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি


 ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু ৪ জানুয়ারি


 ৪১তম বিসিএসের আবেদন শুরু ৫ ডিসেম্বর


 চলতি সপ্তাহেই ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি


 কানাডার স্কলারশীপ পাওয়ার প্রক্রিয়া


 জাপান সরকার দেবে ‘মেক্সট স্কলারশিপ’


 ইরাসমুস শিক্ষাবৃত্তি


 স্কলারশীপ সাক্ষাতকার: সাফল্যের মূলমন্ত্র


 সার্ক বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ও পিএইচডি করার সুযোগ





সম্পাদক ডাঃ মোঃ মোছাব্বির হোসেন
ঠিকানা: বাসা-১৪, রোড- ৭/১, ব্লক-এইচ, বনশ্রী, ঢাকা
মোবাইল: ০১৮২৫ ৪৭৯২৫৮
agrovisionbd24@gmail.com

© agroisionbd24.com 2019