www.agrovisionbd24.com
শিরোনাম:

কৃষিযন্ত্র কিনতে বিশেষ ঋণ পাবে কৃষকরা

 এস এ    [ ৮ জানুয়ারি ২০২০, বুধবার, ১১:৪৮   কৃষি বিভাগ]



কৃষিযন্ত্র কিনতে কৃষকদের ঋণ সুবিধা দেওয়ার বিধান রেখে ‘জাতীয় কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা ২০২০’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বুধবার (৮ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে এ নীতিমালার খসড়া চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

বৈঠক শেষে সচিবালয়ে আনোয়ারুল ইসলাম এসব তথ্য জানান। তিনি জানান, কৃষি মন্ত্রণালয় এই নীতিমালাটি উপস্থাপন করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে খসড়ার অনুমোদন দেওয়া হয়।

আনোয়ারুল ইসলাম বলেন, কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা অনুমোদিত হওয়ায় দেশে কৃষি যান্ত্রিকীকরণের পরিধি আরও সম্প্রসারিত হবে। এই নীতিমালার আওতায় কৃষকরা সাশ্রয়ী মূল্যে বিভিন্ন ধরনের কৃষিযন্ত্র কেনার সুযোগ পাবেন। এ ছাড়া সহজশর্তে ও ন্যূনতম সুদে বা সুদবিহীন ঋণ সুবিধা পাবেন।

তিনি আরও বলেন, মন্ত্রিসভা সুপারিশ করেছে কৃষকরা তো ব্যক্তি পর্যায়ে কিনতে পারবেনই (কৃষি যন্ত্রপাতি), সমবায় পদ্ধতিতেও কেনা ও ব্যবহারের বিষয়টি যাতে অন্তর্ভুক্ত করা হয়। প্রান্তিক কৃষকদের পক্ষে হয়তো ২০ লাখ টাকা দামের যন্ত্র কেনা সম্ভব হবে না। তারা যদি সমবায় করে কিনতে পারেন, তবে তাদের সুবিধা হবে। মন্ত্রিসভা সমবায়ের ভিত্তিতে যান্ত্রিকীকরণের ব্যবস্থার বিষয়টি যুক্ত কতে বলেছে।

কৃষিযন্ত্র ব্যবহারের ফলে ফসল রোপণ, কর্তন, মাড়াই ও ঝাড়াইয়ে শ্রমিক অনেক কম লাগবে জানান তিনি। তিনি আরও বলেন, এর ফলে কৃষি শ্রমিকের অপ্রতুলতা মোকাবিলা করে কৃষি উন্নয়নের গতি বৃদ্ধি পাবে, ফসলের অপচয় রোধ হবে। শ্রমিক খরচ কম হওয়ার ফলে কৃষকের উৎপাদন খরচও অনেকাংশে কমে যাবে। এতে কৃষকরা লাভবান হবেন এবং দেশের যুবসমাজ কৃষিকাজে উদ্বুদ্ধ হবেন। অপরপক্ষে বাণিজ্যিক কৃষি ব্যবস্থারও প্রসার হবে। পাশাপাশি এই নীতিমালায় কৃষি যান্ত্রিকীকরণের ভিশন, লক্ষ্য ও উদ্দেশ্যসহ কৃষি কৌশল, কৃষিযন্ত্র সেবা প্রদানকারী উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা বৃদ্ধি, কৃষিযন্ত্র উৎপাদন শিল্পের সম্প্রসারণ, নবায়নযোগ্য শক্তির ব্যবহার, কনজারভেশন এগ্রিকালচার, বিশেষ অঞ্চলভিত্তিক যান্ত্রিকীকরণ, যুবশক্তির অংশগ্রহণ, নারীর অংশগ্রহণ, ব্যাংক ঋণ, নীতিমালা বাস্তবায়নের কর্মপদ্ধতি ও মনিটরিং ইত্যাদি বিষয় উল্লেখ রয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।




 এ বিভাগের আরও


 বাজার স্থিতিশীল রাখতে প্রয়োজনে চাল আমদানী করা হবেঃ খাদ্যমন্ত্রী


 করোনার প্রভাব মোকাবিলায় কৃষিখাতে বড় প্রকল্প গ্রহণ করতে হবেঃ নির্দেশ কৃষিমন্ত্রীর


 সব পঙ্গপাল ঘাসফড়িং কিন্তু সব ঘাসফড়িং পঙ্গপাল নয়


 আগামীতে দেশে পেঁয়াজের সঙ্কট হবে না: কৃষিমন্ত্রী


 কৃষিযন্ত্র কিনতে বিশেষ ঋণ পাবে কৃষকরা


 রাজশাহীর পদ্মার চরে ৩৭ প্রজাতির পাখি


 শীতে আলু ও বীজতলা নিয়ে দুশ্চিন্তায় কৃষক


 জামালপুরে তীব্র শীতে নষ্ট হচ্ছে বীজতলা


 কমলা চাষে সফল ঝিনাইদহের রফিকুল


 বাগেরহাটে অসময়ে বৃষ্টিতে ফসলের ক্ষতি


 কৃষিকে বহুমুখীকরণ ও যান্ত্রিকীকরণ করতে হবে: কৃষিমন্ত্রী


 ফের মূল্যবৃদ্ধি দেশি পেঁয়াজের


 তিন দিনব্যাপী ‘জাতীয় সবজি মেলা ২০২০’ শুরু শুক্রবার


 যশোরে ধানের দাম কম, জমিতেই পড়ে থাকছে ধান


 কৃষিতে প্রযুক্তির ছোঁয়া, ধান বুনছে যন্ত্র





সম্পাদক ডাঃ মোঃ মোছাব্বির হোসেন
ঠিকানা: বাসা-১৪, রোড- ৭/১, ব্লক-এইচ, বনশ্রী, ঢাকা
মোবাইল: ০১৮২৫ ৪৭৯২৫৮
agrovisionbd24@gmail.com

© agroisionbd24.com 2019