www.agrovisionbd24.com
শিরোনাম:

‘একোয়াকালচার বিজ্ঞান’ বইয়ের মোড়ক উন্মোচন

 এস এ    [ ৩১ জানুয়ারি ২০২০, শুক্রবার, ৯:১৫   ক্যাম্পাস বিভাগ]



বাকৃবি প্রতিনিধি

বাংলাদেশের একোয়াকালচারকে বৈশ্বিক একোয়াকালচারের অবিচ্ছেদ্য অংশ হিসেবে চিন্তা করে উৎপাদন থেকে রপ্তানি বাজার পর্যন্ত সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে রচিত ‘একোয়াকালচার বিজ্ঞান’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

শুক্রবার সন্ধ্যা ৭ টার দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বইটির মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী।

মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আহসান বিন হাবিবের সভাপতিত্বে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মোহাম্মদ বখতিয়ার। অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান। এছাড়াও ‘একোয়াকালচার বিজ্ঞান’ বইটির লেখক বাকৃবির অ্যাকোয়াকালচার বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক, মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থী মো. মেহেদী আলম এবং নিয়াজ আল হাসানসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

বইটির লেখক অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক বলেন, আধুনিক একোয়াকালচার ভ্যালু-চেইনের বিভিন্ন সেগমেন্টের গুরুত্ব বিবেচনায় রেখে বইটিতে ১৩ টি অধ্যায় রচনা করা হয়েছে। বইটি শিক্ষার্থী, শিক্ষক, গবেষক, উন্নয়নকর্মী ও চাষিদের বিভিন্নভাবে কাজে লাগবে। শিক্ষার্থীরা তাদের বিষয়ভিত্তিক পড়াশুনার জন্য প্রয়োজনীয় উপাদান পাবেন, গবেষকগণ নতুন নতুন গবেষণার ক্ষেত্র সম্পর্কে ধারনা পাবেন এবং চাষিরা মৎস্যচাষ সংক্রান্ত নতুন তথ্য ও বিভিন্ন সমস্যার সমাধান খুঁজে পাবেন।

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী বলেন, যখনই মাছের কথা হয় বঙ্গবন্ধুর কথা মনে পড়ে। তিনি মাছ অত্যন্ত পছন্দ করতেন। বাংলাদেশ মাছ চাষে বিশ্বে তৃতীয়। বাংলাদেশে এখনো মাছের উৎপাদন বাড়ানোর অনেক সুযোগ আছে। একোয়াকালচার বিজ্ঞান বইটির মাধ্যমে মৎস্যখাতে নতুন দিগন্ত উন্মোচিত হবে বলে আশা করছি।




 এ বিভাগের আরও


 বাকৃবি গণতান্ত্রিক শিক্ষক ফোরামের নতুন কমিটি


 জীবন মৃত্যুর সন্ধিক্ষণে বাকৃবির প্রাক্তন শিক্ষার্থী


 আহ্বায়ক ড. আহসান, সদস্য সচিব ড.  এহসানুর


 মুজিববর্ষ উপলক্ষে বাকৃবিসাসের ফিচার প্রদর্শনী


 অনাচার ও নিপীড়ন বিরোধী মঞ্চের সাথে হাবিপ্রবির প্রক্টরিয়াল বডির আলোচনা


 বাকৃবিতে মশার উপদ্রবে অতিষ্ট শিক্ষার্থীরা


 বৃত্তি পেল বৃহত্তর কুমিল্লা সমিতির ২৫ শিক্ষার্থী


 বাকৃবিতে বহিরাগতদের সাথে শিক্ষার্থীদের হাতাহাতি


 ওমরাহ পালনে গিয়ে বাকৃবির ৪ শিক্ষার্থী নিখোঁজ


 সিকৃবির কীটতত্ত্ব বিভাগের ছাত্রের আন্তর্জাতিক পুরষ্কার লাভ


  সিভাসুতে বসন্তকালীন পিঠা উৎসব


 কৃষি অর্থনীতি অনুষদের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত


 হাবিপ্রবিতে অনাচার ও নিপীড়ন বিরোধী মঞ্চের সদস্যদের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন


 বাকৃবিতে তিন ছাত্রলীগ নেতা বহিষ্কার


 বাকৃবি ছাত্রবিষয়ক বিভাগ এবং প্রক্টরিয়াল বডির সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা





সম্পাদক ডাঃ মোঃ মোছাব্বির হোসেন
ঠিকানা: বাসা-১৪, রোড- ৭/১, ব্লক-এইচ, বনশ্রী, ঢাকা
মোবাইল: ০১৮২৫ ৪৭৯২৫৮
agrovisionbd24@gmail.com

© agroisionbd24.com 2019