www.agrovisionbd24.com
শিরোনাম:

ডেয়রী খাতে করোনা ভাইরাসের প্রভাব

 Desk News    [ ২০ জুন ২০২০, শনিবার, ১১:৩১   প্রাণিসম্পদ বিভাগ]



করোনা ভাইরাসের (COVID-19 )ব্যাপাক বিস্তারের কারনে বিশ্ব অর্থনীতি এখন বড় ধরনের বিপর্যয়ের সামনে দাড়িয়ে আছে বলে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা সতর্ক করে দিচ্ছে। বিশ্বে প্রায় সকল ধরনের অর্থনৈতিক কার্যক্রমে ব্যাপক ধস নেমে এসেছে। তার মধ্যে লাইভস্টক সেক্টরের ডেয়রী খামার অন্যতম। এই করোনার প্রভাব কতটুকু গ্রাস করেছ, এর ক্ষয় ক্ষতির পরিমান কত, তা যাচাই বাছাই করতে ব্যাস্ত বিভিন্ন দেশী বিদেশি সংস্থাগুলো।
মুলত  COVID-19 এর কারনে ডেয়রী খামারীগন ত্রিমুখী সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে। প্রথমত তারা তাদের নিজেদের জীবন, পরিবার-পরিজনের স্বাস্থ্য সচেতনতা ও সুরক্ষা নিয়ে ব্যস্ত, দ্বিতীয়ত গবাদী পশুর পরিচর্যা ও দুগ¦ দহন করা এবং তৃতীয়ত উৎপাদিত দুগ¦ ও দুগ¦জাত পন্য বাজারজাত করা এবং তা থেকে অর্থ উপার্জনের মাধ্যমে পরিবারের জীবিকা নির্বাহ করা।

কিন্তু COVID-19 কারনে ডেয়রী খামারে আর্থিক ক্ষয় ক্ষতির পরিমান কত? আইডিআরএন (IDRN) এর এক গবেষনা প্রতিবেদনে দেখা গেছে যে, এই করোনার প্রভাবে পূর্বের তুলনায় দুধের উৎপাদন পরিমান কমেছে শতকরা ৫ ভাগ, দুধের দাম কমেছে শতকরা ১৭ ভাগ। তাছাড়া গো-খাদ্যের উৎপাদন খরচ বেড়েছে শতকরা ৩.৭৫ ভাগ এবং দুধের অপচয় বেড়েছে শতকরা ০৫ ভাগ।

এই চারটি ফ্যাক্টরকে বিবেচনায় নিয়ে ডেয়রী খামারিদের আর্থিক প্রতিবেদন করলে দেখা যায় যে, বাংলাদেশে করোনার কারনে প্রতিটি গাভী দৈনিক গড়ে ৫৪ টাকা হারে খতিগ্রস্থ হচ্ছে। এবং এতে ছোট খামারী দৈনিক গড়ে ১৫৯ টাকা এবং বড় খামারি দৈনিক গড়ে ৩৯৪ টাকা হারে ক্ষতিগ্রস্থ হচ্ছে। এই খামারিদের ক্ষতির পরিমান যদি বাংলাদেশের সমস্ত ডেয়রী খামারিদের ক্ষতির পরিমান হিসাব করা হয় তাহলে দেখা যায় যে খামারিদের দৈনিক ক্ষতির পরিমান প্রায় ৩৬ কোটি ৮৪ লক্ষ টাকা।( সুত্র-আইডিআরএন)

এই করোনার কারনে বেড়ে গেছে দুধের উৎপাদন খরচ। ছোট খামারিদের উৎপাদন খরচ বেড়েছে শতকরা ১৯.১০ ভাগ এবং বড় খামারিদের তা বেড়ে দাড়িয়েছে শতকরা ১০.০৯ ভাগ। এছাড়াও এই করোনার পূর্বে ছোট খামারিদের প্রতি কেজি দুধের উৎপাদন খরচ ছিল শতকরা ৪২.৭০ টাকা। যা বেড়ে হয়েছে ৪৯ টাকা, এবং বড় খামারিদের উৎপাদন খরচ ছিল কেজি প্রতি শতকরা ৩২.১০ টাকা যা বেড়ে দাড়িয়েছে ৩৫.৬০ টাকা।
এই ব্যাপক ক্ষয় ক্ষতির কারন হিসেবে খামারিরা জানিয়েছে যে, এই করোনার কারনে তারা তাদের উৎপাদিত গো-খাদ্যের যোগান কম থাকায় বাজার থেকে তা বেশি দামে কিনতে হচ্ছে। তাছাড়া এই সময় প্রচুর খাদ্য ঘাটতি থাকার গাভীকে পর্যাপ্ত পরিমান খাদ্য যোগান দিতে না পারায় দুধের উৎপাদন ধীরে ধীরে হ্রাস পাচ্ছে।ফলে খামারিরা আর্থিকভাবে ব্যাপক ক্ষয় ক্ষতির মুখোমুখি হচ্ছে।

তাই সকল খামারিদের এখন একটাই চাওয়া যে, ডেয়রী খাতের এই দুর্যোগ ক্রান্তিকালে সরকার যেন ছোট বড় সকল খামারীদের পাশে এসে দাড়ায়। সর্বোপরি এই দুর্যোগ অনামিষা যেন অচিরেই দুর হয়ে গিয়ে ডেয়রী খামারীদের যেন পূর্বের ন্যায় সুদিন ফিরে আসে এবং এই খাত যেন উত্তরোত্তর আরো সামনের দিকে এগিয়ে যায়, এই প্রত্যাশার প্রহর গুনছে সকল খামারীগন।

কৃষিবীদ এইচ এম মেহেদী হাসান
বাকৃবি, ময়মনসিংহ




 এ বিভাগের আরও


 বরিশালে ছাগল পালনকারী শ্রেষ্ঠ খামারীদের পুরস্কার বিতরণ


 রাণীনগরে ফ্রি ভেটেরিনারি মেডিক্যাল ক্যাম্পের উদ্বোধন


 লাউয়াছড়ায় ৩ বন্যপ্রাণী অবমুক্ত


 মা ইলিশ রক্ষায় ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছিলো সরকার


 কাউখালীতে অবৈধ কারেন্ট জাল ও ইলিশ জব্দ


 মেঘনাপাড়ে নৌকা-জাল প্রস্তুতে ব্যস্ত জেলেরা


 আজ বিশ্ব প্রাণী দিবস


 বার্ড ফ্লু ও ব্রঙ্কাইটিস নিয়ন্ত্রণে করণীয় নিয়ে বিভিসিসির ওয়েবিনার শনিবার


 মৎস্য ও প্রাণিসম্পদ খাতকে এগিয়ে নিতে কাজ করছে সরকার


 "বঙ্গবন্ধু এনিম্যাল হাজবেন্ড্রী এলইও পরিষদ,এলডিডিপি" এর কমিটি গঠিত


 ডেয়রী খাতে করোনা ভাইরাসের প্রভাব


 চলে গেলেন দেশের প্রতিথযশা ভেটেরিনারিয়ান ডা মো মাতলুবুর রহমান


 বদর উদ্দিন আহমেদ কামরানের মৃত্যুতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর শোক


 H9N2 ভ্যাকসিন বিপণন শুরু করল এসিআই এনিমেল হেলথ্


 ডেইরি সেক্টরের উন্নয়নে সরকার ৫০০ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে: মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী





সম্পাদক ডাঃ মোঃ মোছাব্বির হোসেন
ঠিকানা: বাসা-১৪, রোড- ৭/১, ব্লক-এইচ, বনশ্রী, ঢাকা
মোবাইল: ০১৮২৫ ৪৭৯২৫৮
agrovisionbd24@gmail.com

© agroisionbd24.com 2019