www.agrovisionbd24.com
শিরোনাম:

কৃষিমন্ত্রীর সাথে ইরানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

বাংলাদেশ থেকে চা-পাট-আম নিতে আগ্রহী ইরান

 এস এ    [ ১ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার, ৭:০৯   কৃষি বিভাগ]



বাংলাদেশে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মোহাম্মদ রেজা নফর বৃহস্পতিবার কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সাথে বাংলাদেশ সচিবালয়ে তার কার্যালয়ে সাক্ষাৎ করেছেন। সাক্ষাৎকালে কৃষি বিজ্ঞান ও প্রযুক্তি, বায়োটেকনোলজি, এগ্রো ফুড প্রসেসিং ও প্যাকেজিং, জলবায়ু অভিঘাতসহনশীল বিভিন্ন জাত উদ্ভাবন ও গবেষণা, বাণিজ্য নিয়ে দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক ও সহযোগিতার বিষয়ে আলোচনা হয়।

কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকারের নানাবিধ উদ্যোগ এবং কৃষিখাতে প্রণোদনার ফলে কৃষিতে অভাবনীয় সাফল্য এসেছে। বাংলাদেশ দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। এখন মূল লক্ষ্য হলো কৃষিকে বাণিজ্যিকীকরণ ও আধুনিকীকরণ করা। সেজন্য কৃষিপণ্যের প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতে বাংলাদেশ সরকার গুরুত্বারোপ করছে। এসময় কৃষিমন্ত্রী বাংলাদেশ থেকে ইরানে আম,আনারসসহ বিভিন্ন ফলমূল ও শাকসবজি রপ্তানির এবং ইরান থেকে গম ও পেঁয়াজ আনার আগ্রহ ব্যক্ত করেন।

কৃষিমন্ত্রী ইরানের রাষ্ট্রদূতকে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির বিষয়ে গুরুত্ব দিয়ে বিবেচনা করতে অনুরোধ জানান। ইরানের রাষ্ট্রদূত জানান, ইরানে তুলনামূলকভাবে পেঁয়াজের দাম অনেক কম। বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির বিষয়টি অত্যন্ত গুরুত্ব দিয়ে বিবেচনা করা হবে। 

কৃষিক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করে ইরানের রাষ্ট্রদূত মোহাম্মদ রেজা নফর বলেন, বাংলাদেশ সরকারের যুগোপযোগী ও বাস্তবমুখী পদক্ষেপের ফলে করোনা পরিস্থিতিতেও বাংলাদেশ খাদ্য উৎপাদনের ধারা অব্যাহত রেখেছে। যা খুবই প্রশংসনীয়। রাষ্ট্রদূত আরো বলেন, বাংলাদেশ ও ইরানের কৃষিক্ষেত্রসহ অনেক বিষয়ে একসাথে কাজ করার সুযোগ রয়েছে। এছাড়া,দুদেশের বেসরকারি খাতের ব্যবসায়ী ও উদ্যোক্তাদেরকেও পারস্পরিক সহযোগিতা ও বাণিজ্য খাত চিহ্নিতকরে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদারে উদ্যোগ নেওয়া যেতে পারে।

এ সময় ইরানের রাষ্ট্রদূত বাংলাদেশ থেকে চা, পাট,আম, মসলাসহ বিভিন্ন ফুড আইটেম ও শাকসবজি নেয়ার আগ্রহ ব্যক্ত করেন। এবং বাংলাদেশে খেজুর, গম, পেঁয়াজ, কিসমিস প্রভৃতি রপ্তানির আগ্রহ ব্যক্ত করেন।

 



 এ বিভাগের আরও


 বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে উন্নত সবজি চারা বিতরণ


 আশ্বিন-কার্তিকেও গাছে ফলের রাজা


 বাংলাদেশ থেকে চা-পাট-আম নিতে আগ্রহী ইরান


 ফুড প্রসেসিংসহ কৃষিক্ষেত্রে সহযোগিতার আশ্বাস তুরস্কের


 করোনায় মৃত্যু ১০ লাখ ছাড়াল


 কৃষি উদ্যোক্তার জন্য চালু হচ্ছে বিপণন ডাক সেবা


 বাড়ছে নদ-নদীর পানি, করতোয়া বিপৎসীমার ৬২ সেন্টিমিটার ওপরে


 সংসদ ভবন এলাকায় মন্ত্রী-এমপিদের বৃক্ষরোপণ


 বাজার স্থিতিশীল রাখতে প্রয়োজনে চাল আমদানী করা হবেঃ খাদ্যমন্ত্রী


 করোনার প্রভাব মোকাবিলায় কৃষিখাতে বড় প্রকল্প গ্রহণ করতে হবেঃ নির্দেশ কৃষিমন্ত্রীর


 সব পঙ্গপাল ঘাসফড়িং কিন্তু সব ঘাসফড়িং পঙ্গপাল নয়


 আগামীতে দেশে পেঁয়াজের সঙ্কট হবে না: কৃষিমন্ত্রী


 কৃষিযন্ত্র কিনতে বিশেষ ঋণ পাবে কৃষকরা


 রাজশাহীর পদ্মার চরে ৩৭ প্রজাতির পাখি


 শীতে আলু ও বীজতলা নিয়ে দুশ্চিন্তায় কৃষক





সম্পাদক ডাঃ মোঃ মোছাব্বির হোসেন
ঠিকানা: বাসা-১৪, রোড- ৭/১, ব্লক-এইচ, বনশ্রী, ঢাকা
মোবাইল: ০১৮২৫ ৪৭৯২৫৮
agrovisionbd24@gmail.com

© agroisionbd24.com 2019