www.agrovisionbd24.com
শিরোনাম:

নারী ও মেয়েদের প্রতি সহিংসতার সমাধানে ভার্চুয়াল সভা

 এস এ    [ ১২ অক্টোবর ২০২০, সোমবার, ২:৫০   অন্যান্য বিভাগ]



 

করোনার এই মহামারিতেও থেমে নেই নারী ও শিশুদের প্রতি সহিংসতা। প্রতিদিনই খবরের কাগজে প্রকাশিত হয় নিত্য নতুন বর্বরতা। এই বর্বরতা যেন দিনদিন বেড়েই চলছে। এই সমস্যার সমাধানের খোঁজে দেশ এবং বিদেশের বিভিন্ন পেশার নারীদের নিয়ে একটি ভার্চুয়াল গোলটেবিল বৈঠকের আয়োজন করেছে Bangladesh Women Agricultural Economists Forum (BWAEF)।

 

রবিবার (১১ অক্টোবর) সন্ধ্যা ৭টার দিকে ‘আন্তর্জাতিক মেয়ে শিশু দিবস’ উদযাপন উপলক্ষ্যে ‘নারী ও মেয়েদের প্রতি সহিংসতা’ শীর্ষক ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের ছাত্রী লাবন্য ভৌমিকের সঞ্চালনায় আয়োজনে উপস্থিত ছিলেন BWAEF এর দুইজন আহ্বায়ক প্রফেসর ড. হাসনীন জাহান (বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়) এবং নসিবা আক্তার (Adaptive Livelihood Expert, UNDP), ব্যারিস্টার ফাহমিদা আক্তার, প্রফেসর ড. সাদিকা হক (বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়), ভানদানাতেজি (Founder &Cheif Consultant-The Unicorn People), এডুয়ারডোকুইরোস (কনসালটেন্ট, ট্রেইনার এন্ড লেকচারার অব আয়ারল্যান্ড), মৌমিতা আসাদ, দিলরুবা বেদানা, মাহবুবা তাজিন, মুশফিকা আহমেদ, নাবিহা মাহদিয়াসহ সাধারণ শিক্ষার্থীরা।

 

BWAEF এর আহ্বায়ক প্রফেসর ড. হাসনীন জাহান বলেন, এই দিনটি উদযাপন করার মূল উদ্যেশ্য হচ্ছে জাতির কাছে আমাদের বলিষ্ঠ কন্ঠস্বর পৌঁছে দেয়া, যাতে করে নারীর প্রতি সহিংসতা হ্রাস পায় এবং ভবিষ্যত প্রজন্মের মেয়েরা সর্বক্ষেত্রে নিজেদের নিরাপদ মনে করে। এজন্য পারিবারিক ও প্রাতিষ্ঠানিক শিক্ষার উপর গুরুত্ব আরোপ করতে হবে।

 

এরপর BWAEF এর আরেকজন আহ্বায়ক নসিবা আক্তার বলেন, আমরা দুর্বল এই জন্য আমরা এই দিনটি উদযাপন করছিনা বরং আমরা যে সমাজের কাছে নিরাপদ না সেটা সকলকে জানানোর জন্য আমরা এই দিনে একত্রিত হয়েছি। এসময় তিনি যেকোন সমস্যায় নারীদের একতাবদ্ধ থাকার আহবান জানান।

 

ভানদানাতেজি (Founder & Cheif Consultant-The Unicorn People) জানান, আমাদের মেয়েদেরকে শারীরিক ও মানসিকভাবে মজবুত হওয়ার পাশাপাশি জ্ঞানের দিক দিয়েও মজবুত হতে হবে।

 

ব্যারিস্টার ফাহমিদা আক্তার বলেন, আমাদের দেশে আইন আছে কিন্ত আইনের কার্যকর প্রয়োগ নেই, যেটা খুবই প্রয়োজন। এই করোনা মহামারি সময়ে প্রায় ৯০০ রেপকেস পাওয়া যায় যার মধ্যে গ্যাংরেপও ছিল।

 

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. সাদিকা হক বলেন, নারীদের বৈষম্য তাদের পুষ্টির ক্ষেত্রেও দেখা যায়। এমন নারীও আছে যে দিনের পর দিন শুধু ঝোল দিয়ে ভাত খেয়ে যায়। পুরুষতান্ত্রিক এমন সমাজ সংস্কৃতি থেকে পরিত্রাণের জন্য আমাদের নারীদেরকেই আওয়াজ তুলতে হবে।




 এ বিভাগের আরও


 নারী ও মেয়েদের প্রতি সহিংসতার সমাধানে ভার্চুয়াল সভা


 বাদাম খাওয়ার উপকারিতা


 বাজারে চালের বাজার লাগামহীন


 বাহাউদ্দীন নাছিম- এর রোগ মুক্তি কামনা করে কেআইবি’র দোয়া মাহফিল


 বিবর্ণ শরৎ শুভ্রতা


 এসএসসিতে কুড়িগ্রাম জেলায় সেরা রনি


 রৌমারীতে এসএসসি পরীক্ষায় সেরা মো. জায়েদ হাসান রনি


 করোনায় রৌমারীতে দুস্থ ও কর্মহীন পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ


 কৃষকের দারিদ্রতা বিমোচনে খেজুরের গুড়


 Rotaractors' Training Camp Closing Session Held at BAU


 ভূমিধসের কবলে পড়েছে শাজাহানপুর


 খাদ্যদ্রব্যে ফরমালিন ব্যবহার গণহত্যার শামিল : রাষ্ট্রপতি


 ওয়ানটাইম প্লাস্টিকের ব্যবহার বন্ধের নির্দেশ


 বাংলাদেশে সোয়াইন ফ্লুর অস্তিত্ব নেই: আইইডিসিআর


 তীব্র শীত আর বৃষ্টিতে বিপর্যস্ত পাটগ্রামের জনজীবন





সম্পাদক ডাঃ মোঃ মোছাব্বির হোসেন
ঠিকানা: বাসা-১৪, রোড- ৭/১, ব্লক-এইচ, বনশ্রী, ঢাকা
মোবাইল: ০১৮২৫ ৪৭৯২৫৮
agrovisionbd24@gmail.com

© agroisionbd24.com 2019