www.agrovisionbd24.com
শিরোনাম:

শিক্ষার্থীদের মধ্যে বায়ো ইনফরমেটিক্স নিয়ে পড়ার চাহিদা বাড়ছে

 এম এইচ আই এইচ    [ ২৯ নভেম্বর ২০২০, রবিবার, ৯:১১   ক্যাম্পাস বিভাগ]



আজকালকার শিক্ষার্থীদের মধ্যে বায়ো ইনফরমেটিক্স নিয়ে পড়ার চাহিদা বাড়ছে। বায়োইনফরমেটিকস বিষয়টিতে  বায়োলজির প্রায় প্রতিটি বিষয়েই বিশেষ জ্ঞানের প্রয়োজন আছে। এই বিষয়টি নিয়ে পড়ার জন্য +২ লেভেলে অবশ্যই সায়েন্স নিয়ে পড়তে হবে এবং বিষয় হিসেবে থাকতে হবে পদার্থবিজ্ঞান, রসায়ন, অঙ্ক বা সংখ্যাতত্ত্ব এবং জীববিদ্যা।

 ছাত্রছাত্রিদের মধ্যে বায়ো ইনফরমেটিক্স নিয়ে আগ্রহ থাকার অন্যতম কারণ বিষয়টির প্রতি কৌতূহল। বায়ো ইনফরমেটিক্সের বিভিন্ন জটিল প্রক্রিয়ার সাহায্যে বায়োলজিক্যাল এবং বায়োকেমিক্যাল তথ্যগুলিকে সংগ্রহ করে কম্পিউটারে স্টোর করে রাখা হয়। এখানে যেমন জীবন্ত কলা-কোষের তথ্য মজুত করা হয়, আবার বায়োলজিক্যাল বিভিন্ন প্রক্রিয়ার প্রয়োগও করা হয়ে থাকে।

 

বায়ো ইনফরমেটিক্স এ যে বিষয়গুলি রয়েছে সেগুলি হল কম্পিউটার সায়েন্স, স্ট্যাটিস্টিক্স, ম্যাথামেটিক্স এবং ইঞ্জিনিয়ারিং। বায়োলজিক্যাল এবং জেনেটিক্যাল তথ্যগুলিকে কম্পিউটারের মাধ্যমে শুধু মজুত রাখাই হয় না, এগুলির সঠিকভাবে বিচার বিশ্লেষণ করে জিন ভিত্তিক ওষুধ তৈরির মতো বিভিন্ন কাজে লাগানো হয়। বায়ো ইনফরমেটিক্সের স্ট্যাটিস্টিক্স এবং টেকনোলজিকে কাজে লাগিয়ে মহামারি মোকাবিলা করা হয়, পাবলিক হেলথের কাজের সঙ্গে যুক্ত করে প্রতিটি মানুষকে স্বাস্থ্য সচেতন করে তোলা হয় বা বিভিন্ন রকমের ওষুধ তৈরি করা হয়। 
পরিবেশ বিদ্যা এবং কৃষি বিদ্যাতেও বায়ো ইনফরমেটিক্সের প্রয়োগ লক্ষ করা যায়। নতুন ওষুধ বাজারজাত হওয়ার আগে তার ক্লিনিক্যাল ট্রায়ালের ব্যবস্থা করা হয় বায়ো ইনফরমেটিক্সের সাহায্যে। 

 

 প্লাস ১২ বা উচ্চ মাধ্যমিকে বায়োলজি, অঙ্ক বা স্ট্যাটিসটিক্স নিয়ে পাশ করে বায়ো ইনফরমেটিক্স নিয়ে বিএসসি পড়া যায়। বিএসসি করা থাকলে এমএসসি পড়ার সুযোগ মেলে বায়ো ইনফরমেটিক্সে।
বায়ো ইনফরমেটিক্স নিয়ে পড়লে বেসরকারি সংস্থার পাশাপাশি সরকারি সংস্থাতেও কাজের সুযোগ পাওয়া যায়। মূলত ডেটা ম্যানেজমেন্ট, ফার্মাসিউটিক্যাল, ক্লিনিক্যাল ট্র্যায়াল, ডেটা অ্যানালিসিস, সিকোয়েন্স অ্যাসেম্বলি, ডেটাবেস ডিজাইন অ্যান্ড মেন্টেন্যান্স, প্রোটিওমিক্স এবং ফার্মাকো জেনোমিক্সের মতো কাজ মেলে বায়ো-ইনফরমেটিক্স নিয়ে পড়লে।




 এ বিভাগের আরও


 বিশ্ব দুগ্ধ দিবসে বাকৃবিতে ওয়েবনার অনুষ্ঠিত


 স্বশরীরে ফাইনাল পরীক্ষা গ্রহণের দাবি বাকৃবি শিক্ষার্থীদের


 রৌমারীতে অসহায় মানুষের মাঝে ইদ সামগ্রী বিতরণ


 বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে লেখা দু’টি বইয়ের মোড়ক উন্মোচন


 ওয়ান বাংলাদেশের ময়মনসিংহ জেলা কমিটি গঠিত


 আহমেদ শিমুর তৃতীয় উপন্যাস ‘দর্পণ’


 ডিনস অ্যাওয়ার্ড পেলেন সিভাসু’র ২১ শিক্ষার্থী


 বাকৃবি শিক্ষক সমিতির নতুন কমিটি


 শিক্ষার্থীদের মধ্যে বায়ো ইনফরমেটিক্স নিয়ে পড়ার চাহিদা বাড়ছে


 করোনায় বাকৃবি ছাত্রলীগ নেতার মৃত্যু


 শেকৃবির কোষাধ্যক্ষ হলেন ড. নজরুল


 শেকৃবি'র নতুন ভিসি অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভুঁইয়া


 শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ১৯ ডিসেম্বর পর্যন্ত বাড়ল


 বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনলাইনে হচ্ছে না


 আন্তঃবিশ্ববিদ্যালয় মোবাইল ফটোগ্রাফি প্রতিযোগিতার জন্য ছবি আহ্বান





সম্পাদক ডাঃ মোঃ মোছাব্বির হোসেন
ঠিকানা: বাসা-১৪, রোড- ৭/১, ব্লক-এইচ, বনশ্রী, ঢাকা
মোবাইল: ০১৮২৫ ৪৭৯২৫৮
agrovisionbd24@gmail.com

© agroisionbd24.com 2019