www.agrovisionbd24.com
শিরোনাম:

বাকৃবিতে ব্রুসেলোসিস সংক্রামক রোধে গবেষণা প্রকল্পের সমাপনী অনুষ্ঠিত

 এস এ    [ ১৮ জানুয়ারি ২০২১, সোমবার, ৬:২২   কৃষি গবেষণা বিভাগ]



বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘লাইভস্টক অ্যান্ড হিউম্যান ব্রুসেলোসিস: মলিকুলার ডায়াগনোসিস, চিকিৎসা ও প্রতিকার’ শীর্ষক গবেষণা প্রকল্পটির সমাপনী অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৬ জানুয়ারি) দুপুর ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারী অনুষদের মেডিসিন কনফারেন্স হলে ওই প্রকল্পের সমাপনী ঘোষণা করা হয়।

অনুষ্ঠানের মূলপ্রবন্ধ উপস্থাপন করেন গবেষণা প্রকল্পের প্রধান গবেষক অধ্যাপক ড. মো. সিদ্দিকুর রহমান।

মূলপ্রবন্ধে তিনি বলেন, কৃষি গবেষণা ফাউন্ডেশনের (কেজিএফ) অর্থায়নে ২০১৮ সালের মার্চে দেশের প্রথম ‘লাইভস্টক অ্যান্ড হিউম্যান ব্রুসেলোসিস’ নামক গবেষণাগারের উদ্বোধন করা হয়। আমরা ব্রুসেলা রোগ সংক্রমণে দায়ী ‘ব্রুসেলা বায়োভার ৩’ সনাক্ত করে সেখান থেকে হিট কিল্ড ভ্যাক্সিন তৈরী করে গিনিপিগের উপর প্রয়োগ করেছি। বাংলাদেশে এটিই ব্রুসেলোসিস রোগ প্রতিরোধের জন্য টিকা তৈরির প্রথম পদক্ষেপ।

তিনি আরও বলেন, সাভার ডেইরি ফার্ম, মিলিটারি ফার্মগুলোর গাভীগুলোকে ব্রুসেলোসিস রেপিড কিট ও রোজ বেক্সগল টেষ্ট এর মাধ্যমে ব্রুসেলোসিস আক্রান্ত প্রাণীগুলোকে সনাক্ত করা হয়। সনাক্তকৃত প্রাণির নমুনা সংগ্রহ করে ল্যাবরেটরিতে এলাইজা ও পিসিআর এর মাধ্যমে সঠিকভাবে যাচাই করা হয়। গবেষণায় ব্রুসেলোসিস আক্রান্ত গাভীকে চিকিৎসার মাধ্যমে পুনরায় স্বাভাবিক জীবনে ফিরিয়ে দিতে সক্ষম হয়েছি যা বাংলাদেশে প্রথম।

সমাপনী অনুষ্ঠানে মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. মাহবুব আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. মকবুল হোসেন ও কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. জীবন কৃষ্ণ বিশ্বাস।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেত্রকোণা মেডিকেল কলেজের প্রিন্সিপাল অধ্যাপক ড. শ্যামল কুমার পাল, ময়মনসিংহ ডিভিশনাল লাইভস্টক অফিসের পরিচালক ডা. মো. আবু সাইদ সরকার, কেজিএফের প্রোগ্রাম স্পেশালিষ্ট ডা. মো. মেহেদী হাসান ও মিলিটারী ফার্ম ত্রিশালের কমান্ডিং অফিসার লে. কর্ণেল পিযুষ। অনুষ্ঠানে সঞ্চালনা করেন মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ড. আজিমুন নাহার।

পরে অনুষ্ঠানে অধ্যাপক ড. মো. সিদ্দিকুর রহমানের লেখা ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়’ ও ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা- সততা, উন্নয়ন ও মানবিকতার প্রতীক’ দুইটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।




 এ বিভাগের আরও


 দেশে নতুন প্রজাতির ব্যাঙ আবিষ্কার


 করোনা সংকটেও ৪৭৭ টি গবেষণা সম্পন্ন করেছে বাকৃবি


 দুধের পুষ্টিমান বাড়াবে ঔষধি ঘাসের মিশ্রণ


 বাকৃবিতে ব্রুসেলোসিস সংক্রামক রোধে গবেষণা প্রকল্পের সমাপনী অনুষ্ঠিত


 সাশ্রয়িভাবে ররি মাল্টা-১ চাষ পদ্ধতি


 অভিনব বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ পদ্ধতি


 করোনার এক কিটে দুই নমুনা পরীক্ষাঃ বিএলআরআই'র সুসংবাদ


 ডেইরি খামার পরিষ্কারে স্বয়ংক্রিয় যন্ত্র উদ্ভাবন


 চেরি টমেটোর নতুন জাতের সফল অভিযোজন


 ন্যানো ফার্টিলাইজার ও ন্যানো ফিশ ফিড


 পাঙ্গাশ মাছের বিস্কুট-চানাচুর


 পোল্ট্রি শিল্পে এন্টিবায়োটিকের বিকল্প উদ্ভাবন


 সারাবছর চাষযোগ্য পেঁয়াজ 'বারি-৫'


 সৌরবিদ্যুৎ চালিত ইনকিউবেটর উদ্ভাবন, স্বল্প মূল্যে উৎপাদিত হবে অধিক বাচ্চা


 চা ও মাছের বর্জ্য থেকে মিলবে জ্বালানী ও সার





সম্পাদক ডাঃ মোঃ মোছাব্বির হোসেন
ঠিকানা: বাসা-১৪, রোড- ৭/১, ব্লক-এইচ, বনশ্রী, ঢাকা
মোবাইল: ০১৮২৫ ৪৭৯২৫৮
agrovisionbd24@gmail.com

© agroisionbd24.com 2019